ভাঁজ করা পর্দার দৌড়ে সামিল হলো লেনোভো

ভাঁজ করা পর্দার দৌড়ে সামিল হলো লেনোভো

স্যামসাং গ্যালাক্সি ফোল্ড এবং হুয়াউই মেট এক্স যখন ফোল্ডেবল মোবাইলকে বাস্তবে রুপ দিচ্ছে তখন লেনেভো তাদের প্রযুক্তিকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে গিয়ে ঘোষণা দিয়েছে বিশ্বের প্রথম ফোল্ডেবল কম্পিউটার তৈরির।লেনেভো তাদের থিংকপ্যাড এক্স১ ফ্ল্যাগশিপের আওতায় এই কম্পিউটারটি বাজারে আনবে বলে ধারনা করা যাচ্ছে। ডিভাইসটিতে থাকবে ১৩.৩ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে আরো থাকবে ৪:৩ রেশিওর ২কে রেজুলিউশান।

নতুন এই কম্পিউটারটিতে থাকবে ইন্টেলের প্রসেসর। এছাড়াও কোম্পানিটি জানিয়েছে যে তাদের মূল লক্ষ্য, কম্পিউটারটি যেন একবারে একটি সম্পূর্ন দিন ব্যবহার করা যায় তা নিশ্চিত করা। কম্পিউটারটির সাথে থাকবে একটি ওয়াকোম কলম এবং একটি কিবোর্ড যা কিনা কম্পিউটারটির ব্যবহারকে আরো সহজ করবে । এখন যদিও বলা হচ্ছে যে,কম্পিউটারটিতে উইন্ডোজ ১০ ব্যবহার করা হয়েছে কিন্তু কোম্পানিটি জানিয়েছে কম্পিউটারটির চূড়ান্ত সংস্করণে মাইক্রোসফট এর অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে না।

লেনেভো তাদের ডিসপ্লে কোয়ালিটির দিকে জোর দিচ্ছে কারন এটা তাদের জন্য একটি মূখ্য বিষয়। কোম্পানিটি আশা করছে তাদের ফোল্ডেবল কম্পিউটার ২০২০ সালের দিকে বাজারে ছাড়তে পারবে কারন এখনো তাদের হার্ডওয়্যার এর কাজ কিছু বাকি আছে যদিও কোম্পানিটি তাদের কিছু বিক্রয়স্থলে কম্পিউটারটির কিছু প্রোটোটাইপ উপস্থাপন করেছিলো, যদিও তা তেমন মনোযোগ আকর্ষণে সফল হয়নি। প্রোটোটাইপ নিয়ে মানুষের প্রধান অভিযোগ ছিল যে, কম্পিউটারটির ডিসপ্লে ছিল অস্পষ্ট এবং মন্থর।

গ্যালাক্সি ফোন্ড আমাদের এটাই জানিয়ে দেয় যে , ফোল্ডেবল ডিভাইসগুলো এখনো তাদের শৈশবেই আছে। যদিও লেনেভো জানিয়েছে যে, তারা গ্যালাক্সি ফোল্ডের সমস্যাগুলো এড়াতে তাদের নতুন ডিভাইস নিয়ে অনেক কাজ করছে এবং কোম্পানিটি তাদের নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে নতুন কম্পিউটারটির পরীক্ষা নিরীক্ষার পরিমান দ্বিগুণ করে দিয়েছে।

লেনেভো এখনো তাদের নতুন কম্পিউটারটির দাম নিয়ে কিছু জানায় নি। তবে যেহেতু গ্যালাক্সি ফোল্ড এর দাম শুরু হয়েছে $১৯৮০ থেকে, তাই ধারনা করা হচ্ছে লেনেভোর এই নতুন ফোল্ডেবল কম্পিউটারের দাম $২০০০ এর বেশী হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*